কাল নগর ছাত্রলীগের সম্মেলন, শেষ সময়ে দৌড়-ঝাঁপে ব্যস্ত নেতাকর্মীরা

প্রকাশিত: 3:26 PM, February 23, 2021

সৌমেন মন্ডল, রাজশাহী ব্যুরো // 
বাংলাদেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের রাজশাহী মহানগর শাখার সম্মেলন অনুষ্ঠিত হবে আগামীকাল (২৪ ফেব্রুয়ারি) বুধবার। ১৭ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্রাচার্য এর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে সম্মেলনের জন্য প্রস্তুতি নিতে বলা হয়। রাজশাহী মহানগর ছাত্রলীগের এ সম্মেলন অনুষ্ঠিত হবে উত্তরবঙ্গের প্রাণ কেন্দ্র পদ্মারপাড় ঘেঁষে অবস্থিত দেশসেরা শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহী কলেজের শহিদ মিনার চত্বরে। সম্মেলনকে ঘিরে শেষ সময়ে আয়োজনসহ প্রচারণায় ব্যস্ত সময় পার করছে ছাত্রলীগ নেতা-কর্মীরা।

 

মহানগর ছাত্রলীগের বর্তমান নেতারা জানান, মহানগর ছাত্রলীগের সম্মেলনের জন্য সম্ভাব্য একটি তারিখ নির্ধারণ করে দিয়েছে। আমরা সে অনুযায়ী এরই মধ্যে প্রস্তুতি নিয়েছি। তাদের প্রস্তুতি এখন প্রায় শেষের দিকে। এখন প্রচার-প্রচারণার কাজ চলছে। আশা করছি নির্ধারিত সময়ে রাজশাহী মহানগর ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

তিনি আরো জানান, এবার বর্তমান সভাপতি ও সেক্রেটারি নতুন কমিটিতে প্রতিদ্বন্দিতা করছে না। এছাড়া বিবাহিত ও ২৯ বছরের উর্ধ্বে কেউ কমিটিতে থাকতে পারবে না। আর সভাপতি ও সেক্রেটারি পাদে কতজন প্রতিদ্বন্দিতা করছেন তা এখনো নির্দিষ্ট নয়। তবে মঙ্গলবার সন্ধ্যার দিকে এ বিষয়ে বলা যাবে।

 

এদিকে, ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে পদ পেতে দৌড়-ঝাঁপ শুরু করেছেন অনেকেই। শেষ সময়ে প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন পদপ্রার্থীরা। এবার সভাপতি পদে প্রায় ৫ জন ও সাধারণ সম্পাদক পদে প্রায় ৯ জনসহ অজ্ঞাতে আরো অনেকেই প্রতিদ্বন্দিতা করছেন। কিন্তু শেষ সময়ে কারা প্রতিদ্বন্দিতায় থাকবেন এটাই দেখার বাকি। তবে রকি কুমার ঘোষ ও মাহমুদ হাসান রাজিবের পরে যারা ছাত্রলীগকে নেতৃত্ব দেয়ার স্বপ্ন দেখেছেন তাদের মধ্যে সভাপতি পদে বর্তমান সহ-সভাপতি পিয়ারুল ইসলাম পাপ্পু, রাজশাহী কলেজ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, মহানগর মহানগর ছাত্রলীগের দপ্তর সম্পাদক ফজলে রাব্বী, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল দ্বীপসহ আরো কয়েক জনের নাম শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদে বর্তমান মহানগর ছাত্রলীগের তথ্য ও গবেষণা সম্পাদক একেএম সাফ্ফাত হোসেন রিয়াদ, সাংগঠনিক সম্পাদক সিরাজুন মুবিন সবুজ, নিউ গভঃ ডিগ্রী কলেজ ছাত্রলীগের সভাপতি মাইনুল ইসলাম বাপ্পিসহ আরো অনেকের নাম শোনা যাচ্ছে।

 

সভাপতি পদপ্রার্থী রাজশাহী কলেজ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম জানান, মহানগর ছাত্রলীগের নতুন কমিটি নিয়ে আওয়ামী-ছাত্রলীগ রাজনৈতিক অঙ্গনসহ রাজশাহীর ছাত্র সমাজেরও অনেক প্রত্যাশা আছে। যেটা নিয়ে আলোচনাও চলছে। সেই জায়গায় তিনি নিজের যথেষ্ট সম্ভাবনা দেখেন। তিনি সভাপতি নির্বাচিত হলে বঙ্গবন্ধুর আদর্শকে উজ্জীবিত রেখে বর্তমান সিটি মেয়রসহ আওয়ামী লীগের হাতকে শক্তিশালী করার কাজ করবেন।

 

সাধারণ সম্পাদক পদপ্রার্থী নর্থ বেঙ্গল ইন্টার ন্যাশনাল ইউনির্ভাসিটির মাস্টার্সের শিক্ষার্থী একেএম সাফ্ফাত হোসেন রিয়াদ জানান, তিনি এ পদের জন্য নিজেকে যোগ্য মনে করেন। কেননা তিনি তৃণমূলের রাজনীতি থেকে উঠে এসেছেন। তিনিসহ তার পরিবার বঙ্গবন্ধুর আর্দশকে বুকে ধারণ করে আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত। তিনি এ পদে নির্বাচিত হলে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামানসহ আওয়ামী লীগের হাতকে শক্তিশালী করবেন।

 

এ সম্মেলনে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বিশেষ অতিথি থাকেবেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্রাচার্য। সভাপতিত্ব করবেন, মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ এবং সঞ্চালনায় থাকবেন, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিব।

 

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ ছাত্রলীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ও মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আনিকা ফারিহা জামান অর্ণা, বাংলাদেশ ছাত্রলীগের গণশিক্ষা সম্পাদক আব্দুল্লাহ হীল বারী, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মো. শফিকুজ্জামান শফিক, সাবেক সাধারণ সম্পাদক মীর তৌহিদুর রহমান কিটু, রাজশাহী জেলা ছাত্রলীগ সভাপতি মো. হাবিব খান, রাজশাহী বিশবিদ্যালয় শাখা সভাপতি গোলাম কিবরিয়া, জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মেরাজুল ইসলাম মেরাজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, রুয়েট শাখা সভাপতি নাইম রহমান নিবিড় ও সাধারণ সম্পাদক চৌধুরি মাহফুজুর রহমান তপু।

প্রসঙ্গত, রাজশাহী মহানগর ছাত্রলীগের বর্তমান সভাপতি রকি কুমার ঘোষ এবং সম্পাদক মাহমুদ হাসান রাজিব। এর আগে ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর রাজশাহী মহানগর ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। তবে দীর্ঘ দিন ধরে একই কমিটি দায়িত্ব পালন করায় সাংগঠনিক ভাবে অনেকটা নিষ্কিয় হয়ে পড়ে রাজশাহী মহানগর ছাত্রলীগ। জানা গেছে, ২০১৪ সালে রকি কুমার ঘোষকে সভাপতি, মাহমুদ হাসান রাজিবকে সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে পাঁচ জনসহ মোট ১৬১ সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

 

মহানগর ছাত্রলীগের অধীনে থাকা পাঁচটি থানায় ২০১৭ সালের জুলাইয়ে সম্মেলন করে মহানগর ছাত্রলীগ। ৩৭টি সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে ৩০টিতে আংশিক কমিটি দেয়া হয়। এর মধ্যে অধিকাংশ ওয়ার্ড কমিটিই পূর্ণাঙ্গ কমিটির রূপ পায়নি। তবে রাজশাহী কলেজ, রাজশাহী সিটি কলেজ, নিউ গভ. ডিগ্রি কলেজ ও পলিটেকনিক ইনস্টিটিউটে কমিটি গঠন করা হয়।