নানা আচার, প্রার্থণা ও আনন্দ উৎসবে মোংলায় বড়দিন উদযাপিত

প্রকাশিত: 9:16 PM, December 25, 2020

নানা আচার, প্রার্থণা ও আনন্দ উৎসবে মোংলায় বড়দিন উদযাপিত 4

আলী আজীম,
বাগেরহাট জেলা প্রতিনিধিঃ

খ্রীষ্ট ধমার্বলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বড়দিন আজ। মোংলায় ধর্মীয় আচার, প্রার্থণা ও আনন্দ উৎসবসহ নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে বড়দিন উদযাপন করছে খ্রীষ্টান সম্প্রদায়। বড়দিন উপলক্ষে বৃহস্পতিবার(২৪ডিসেম্বর) দিবাগত রাত ১২টায় শুরু হয় গীজার্য় গীর্জায় ধর্মীয় রীতি অনুযায়ী ঘন্টা/ঘন্টি বাজানো। ঘন্টি/ঘন্টা বাজানোর সাথে সাথে গীর্জার এলাকায় জড়ো হওয়া খ্রীষ্ট ধর্মাবলম্বীরা ঢুকতে শুরু করেন গীর্জার অভ্যন্তরে।

 

 

 

 

এরপর শুরু হয় বিশেষ প্রার্থণাসহ নানা আচার। শুরুতেই যিশু খ্রীষ্টকে স্মরণ ও করোনা ভাইরাস থেকে মুক্তির প্রত্যাশায় দেশ এবং জাতীর মঙ্গল কামনা করে প্রার্থণা করেন মোংলার প্রধান কেন্দ্রীয় শেহলাবুনিয়া গীর্জার (সাধু পল ক্যাথলিক মন্ডলী) পালক পুরোহিত ফাদার দানিয়েল মন্ডল। প্রার্থণা করা হয় ফাদার মারিনো রিগনের আত্মার শান্তির জন্যেও। শেহলাবুনিয়ার প্রধান ক্যাথলিক গীজার্সহ অনন্ত ৪৩টি চার্চে একসাথে অনুষ্ঠিত হয় বড়দিনের বিশেষ এ প্রার্থনা। এছাড়া শুক্রবার(২৫ডিসেম্বর) সকাল থেকে শেহলাবুনিয়া, মালগাজী, চিলা ও বুড়িরডাঙ্গাসহ খ্রীষ্ট অধ্যুষিত এলাকাগুলোতে নানা আনুষ্ঠানিকতা এবং উৎসবের মধ্যদিয়ে বড়দিন উদযাপিত হচ্ছে। বড়দিন উপলক্ষে খ্রীষ্ট ধর্মাবলম্বীদের উপস্যানালয় ও বাড়ী-ঘরগুলোতে জাকজমকপূর্ণ আলোকসজ্জা শোভা পাচ্ছে। গীর্জাগুলোর সামনেই স্থাপন করা হয়েছে গোসালা। গোসালায় দৃষ্টি নন্দনভাবে যিশুর আর্বিভাবের প্রতিকৃতি সাজানো হয়েছে। বড়দিনকে ঘিরে গীর্জাগুলোর আশপাশে বসেছে মেলা। এদিকে বড়দিন উপলক্ষ্যে সকল গীর্জার ও খ্রীষ্টান পল্লীগুলোতে পুলিশের রয়েছে বাড়তি নজরদারী। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনেই বড়দিন উৎসব উদযাপন করছেন খ্রীষ্ট সম্প্রদায়ের লোকজন।

 

বড়দিন উপলক্ষে খ্রীষ্ট সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন স্থানীয় সাংসদ ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা নিবার্হী অফিসার কমলেশ মজুমদার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: ইকবাল বাহার চৌধুরী, পৌর মেয়র আলহাজ্ব মো: জুলফিকার আলী, পৌর নিবার্চনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা শেখ আ: রহমান ও স্বতন্ত্র মেয়র প্রার্থী আলহাজ্ব এইচ এম দুলাল।