ঢাকাMonday , 13 September 2021
আজকের সর্বশেষ সবখবর

কুমিল্লায় ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে “এডভোকেটশীপ ও বিজেএস পরীক্ষার প্রস্তুতিঃ কৌশল, চ্যালেঞ্জ ও পরামর্শ ” শীর্ষক কর্মশালা

এন,সি জুয়েল //
September 13, 2021 5:42 pm
Link Copied!

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উদ্যোগে অনলাইন প্লাটফর্ম গুগল মিট-এ “এডভোকেটশীপ ও বিজেএস পরীক্ষার প্রস্তুতিঃ কৌশল, চ্যালেঞ্জ ও পরামর্শ ” শিরোনামে ১২ই সেপ্টেম্বর, ২০২১, রোজ রবিবার সন্ধ্যা ৭.০০ ঘটিকায় একটি অনলাইন কর্মশালার আয়োজন করা হয় । উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. সুরজিৎ সর্ববিদ্যা, সেশন চেয়ার আইন অনুষদের ডীন ও চেয়ারম্যান ড. মোঃ মিলন হোসেন, মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের সদস্য শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালতের সহকারী জজ জনাব সগীর আহমেদ টুটুল। এছাড়াও আইন বিভাগের সকল শিক্ষকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কর্মশালায় অংশগ্রহন করেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ।

 

আইন বিভাগের প্রভাষক মোহাম্মদ মোতাসিম বিল্লাহর সঞ্চালনায় কর্মশালার প্রারম্ভে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক জনাব আসমা আক্তার উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে কর্মশালার আনুষ্ঠানিকতা শুরু করেন। কর্মশালার প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সুরজিৎ সর্ববিদ্যা, তাঁর বক্তব্যে আইনের ছাত্রদের একাডেমিক ও পেশাগত জীবনে প্রতিটি ক্ষেত্রেই নানামুখী দক্ষতার অপরিহার্যতা এবং একটি বিশেষায়িত বিভাগের শিক্ষার্থী হিসেবে আইনের ছাত্রদের বৈচিত্র্যময় ক্যারিয়ারভিত্তিক নানামুখী উদ্যোগ ও কর্মশালা আয়োজনে গুরুত্বারোপ করে এ সংক্রান্ত বিষয়ে বিশ্ববিদ্যালের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। এছাড়া উপাচার্য মহোদয় বিচার বিভাগের সম্মানিত সদস্য, অনুষ্ঠানের মূলবক্তা জনাব আহমেদের কর্মময় জীবনের অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীদের প্রেরণা গ্রহণের আহ্বান করে উপস্থিত সকলকে এই সুন্দর আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

উক্ত কর্মশালার মূল বক্তব্যে প্রধান আলোচক জনাব সগীর আহমেদ টুটুল তার শিক্ষাজীবন থেকে কর্মজীবনের নানা ঘটনা, অভিজ্ঞতার অবতারণা করে আলোচনা শুরু করেন। পেশাগত জীবনে সফলতা লাভের জন্য গভীর অধ্যয়নের উপর সর্বাধিক গুরুত্বারোপ করে ক্যারিয়ার গঠনে মনযোগী হওয়ার পরামর্শ দেন। বাংলাদেশ বার কাউন্সিল ও বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস প্রণীত সিলেবাস অনুসরণ করে মুল আইন পঠন ও অধ্যয়নের মাধ্যমে প্রস্তুতি নেয়ার নানা কৌশল তিনি শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন। প্রশ্নোত্তর পর্বে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি শিক্ষার্থীদের অধ্যাবসায়, নিয়মিত অধ্যয়ন, চর্চা ও অনুশীলনের পরামর্শ দেন।

 

কর্মশালা আয়োজনের সম্মানিত সেশন চেয়ার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সম্মানিত ডীন ও চেয়ারম্যান ড. মোঃ মিলন হোসেন কর্মশালার বিষয়বস্তুর উপর প্রধান আলোচকের আলোচনার উপর ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য প্রদান করেন। সমাপণী বক্তব্যে তিনি দীর্ঘ শিক্ষকতা ও কর্মজীবনের অভিজ্ঞতার আলোকে কর্মশালার মূল বক্তা জনাব সগীর আহমেফ টুটুলের বক্তব্যের নানা বিষয়ের প্রশংসা করে তাঁর পরামর্শগুলো চর্চা করার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান৷ এ ছাড়া আইনের শিক্ষার্থীদের ভালো আইনজীবী হিসেবে নিজেদের গড়ে উঠতে শিক্ষাজীবন থেকেই বিভিন্ন কৌশল রপ্ত করার পরামর্শ দিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা উন্নয়নের জন্য ভবিষ্যতে এ ধরণের যে কোন কর্মশালা আয়োজনে আইন বিভাগ তথা বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
সর্বশেষ কর্মশালার আহ্বায়ক ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক আসমা আক্তার সমাপনী বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন এবং ভবিষ্যতে এ ধরনের কর্মশালার আয়োজনের আশাবাদ ব্যক্ত করে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

এন.সি জুয়েল/ভোরের কুমিল্লা।

error: Content is protected !!