ঢাকাMonday , 30 August 2021

আজ শুভ জন্মষ্ঠমী

Link Copied!

আজ সোমবার (৩০ আগস্ট) ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন।প্রতিবছর সারা বিশ্বে পালিত হয় এই বিশেষ দিনটি। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্ম নেন শ্রীকৃষ্ণ। পুরাণ অনুযায়ী জানা যায়, দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্যই জন্ম হয়েছিল তাঁর।গত বছর করোনা ভাইরাসের প্রকোপ বেশি থাকাই মন্দীর এ মন্দীরে কর্মসুচি অল্প পরিসরে হয়েছিল।

কিন্তু এবার করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কিছুটা সাভাবিক থাকার কারণে এবার জন্মাষ্টমী উপলক্ষে কেন্দ্রীয়ভাবে মহানগর সর্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ  নানা রকম কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে দেশের বিভিন্ন মন্দিরে কর্মসূচি পালন করা হচ্ছে। সকাল ৮টায় শুরু হয়েছে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাপাঠ।সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে শ্রীকৃষ্ণের জন্ম হয়। তাই শ্রীকৃষ্ণের এই জন্ম তিথিকে ঘিরে উৎসবের আয়োজন করা হয়।

 

হিন্দু পঞ্জিকা মতে, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়ে শ্রীকৃষ্ণ এই দিন জন্ম নিয়েছিলেন মা দেবকীর গর্ভে। ছোটবেলায় তাঁকে সবাই আদর করে গোপাল বলে ডাকত। তাই সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এই দিন শ্রীকৃষ্ণ বা গোপাল পূজার আয়োজন করা হয়। তিনি গোবর্ধন পর্বতকে এক আঙুলে তুলেছিলেন বলে তাঁর আরেক নাম গোবর্ধন। কৃষ্ণ জন্মাষ্টমীকে কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিনী, শ্রীকৃষ্ণজয়ন্তী এবং শ্রীজয়ন্তীও বলা হয়। সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করে কৃষ্ণ ছিলেন স্বয়ং ঈশ্বর। দুষ্টের দমন করে পৃথিবীতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তিনি মানুষের রূপ নিয়ে পৃথিবীতে এসেছিলেন।

 

প্রতিবছরের মতো এবারও ৩০ ও ৩১ আগস্ট সারা দেশে জন্মাষ্টমীর উৎসব পালিত হবে। হিন্দু সম্প্রদায় উপবাস, অর্চনা ও কৃষ্ণ নাম কীর্তনসহ বিভিন্ন আচার-উপাচারের মাধ্যমে যথাযোগ্য ধর্মীয় আনুষ্ঠানিকতায় দিনটি উদযাপন করবে। এরই মধ্যে অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হয়েছে।

error: Content is protected !!