ঢাকাSaturday , 28 August 2021
আজকের সর্বশেষ সবখবর

দেবীদ্বারে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মৎসকর্মকর্তার মতবিনিময়

Link Copied!

বেশি বেশি মাছ চাষ করি বেকারত্ব দূর করি’ এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন দেবীদ্বার উপজেলা মৎস্য অধিদপ্তর।

শনিবার সকাল ১০ টায় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত সাত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের লক্ষ্যে উক্ত মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়েছে।

মতবিনিময় সভায় মিঠা পানির প্রায় ৬৪ প্রজাতির বিলুপ্তপ্রায় মাছগুলো পুনরুদ্ধারে আলোচনাকালে আলোচকরা বলেন, গত কয়েক দশক ধরে দেশের জনসংখ্যা বৃদ্ধি, জলাশয়গুলোর আয়তনে সংকোচন, শ্রোতশীল নদী, খাল, বিল ভরাটে পানির গতিপথে বাঁধা সৃষ্টি এবং জলাশয়ের পানির অপরিমিত ব্যবহার, কৃষিকাজে ব্যবহৃত কীটনাশকের দ্বারা পানির দূষণ এবং মাত্রাতিরিক্ত মাছ ধরার ফলে প্রাকৃতিক জলাশয় তথা মিঠা পানির প্রায় ৬৪ প্রজাতির মাছ বিলুপ্ত হয়েগেছে। এখন প্রাকৃতিকভাবে পাওয়া সু-সাধু মাছের চেয়ে চাষকরা মাছের উপর নির্ভর করতে হচ্ছে।

 

সাংবাদিকদের পক্ষ থেকে মিঠাপানির বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির সু-সাধু মাছগুলো ফিরিয়ে আনতে সংশ্লিষ্টদের কাজ করার আহবান জানিয়ে বলেন,- কৃষিকাজে ব্যবহৃত কীটনাশকের বিকল্প ঔষধ তৈরীতে কৃষি বিজ্ঞানী ও মৎস বিজ্ঞানীদের সমাধানে নতুন কিছু উদ্ভাবন করতে হবে। এছাড়া খাল, বিল, নদী, নালাগুলোকে খনন করে পানিপ্রবাহে স্রোতশীল করে গড়ে তুলতে হবে। সংশ্লিষ্ট ভ‚মি ও পানি সম্পদ মন্ত্রনালয়কে ভড়াটকৃত নদী-খালের অংশ উদ্ধার করে গতিশীল করায় আপোষহীন ভ‚মিকা রাখার আহবান জানান।

 

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ নাসির আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে উপজেলার সংবাদ কর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, দৈনিক কালের কন্ঠ প্রতিনিধি এবিএম আতিকুর রহমান বাশার, আমাদের নতুন সময় প্রতিনিধি ম.সাহিদুল ইসলাম, নয়াদিগন্ত প্রতিনিধি ফখরুল ইসলাম সাগর, যায়যায় দিন প্রতিনিধি জামাল উদ্দিন দুলাল, ভোরের কাগজ প্রতিনিধি শফিউল আলম রাজিব প্রমুখ।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ নাসির আহমেদ ভূঁইয়া জানান, জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। তার মধ্যে রয়েছে, মাইকিং এবং ব্যানার ফেস্টুনের মাধ্যমে প্রচারণা, সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা, জলাশয়ে পোনা মাছ অবমুক্ত করণ, মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় সভা এবং তাদের পরামর্শ সেবা প্রদান, মাটি ও পানি পরীক্ষা, মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি ও সাফল্য নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন, প্রশিক্ষণ ও বিভিন্ন উপকরণ বিতরণ, ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জেলা-উপজেলা কর্মকর্তাদের মতবিনিময় সভার মধ্যে দিয়ে মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষণা করা হবে।

error: Content is protected !!