ঢাকাTuesday , 17 August 2021
আজকের সর্বশেষ সবখবর

সিরিজ বোমা হামলার বিচারের দাবীতে দেবীদ্বার আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন।

Link Copied!

আল আমিন কিবরিয়া দেবীদ্বার//

দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৬ বছরপূর্তি আজ। ২০০৫ সালের ১৭ আগস্ট জামআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) নামের একটি জঙ্গি সংগঠন পরিকল্পিতভাবে দেশের ৬৩ জেলায় একই সময়ে বোমা হামলা চালায়। মুন্সীগঞ্জ ছাড়া সব জেলায় প্রায় ৫০০ পয়েন্টে বোমা হামলায় হয়েছে।

আলোড়ন তোলা ওই ঘটনায় খুব বেশি মানুষ হতাহত হয়নি। নিহত হয়েছেন ২ জন, আহত ১০৪। অধিকাংশ বোমার বিস্ফোরণ ঘটেছে জনবহুল এলাকার কিছুটা পাশে। মূলত নিজেদের আত্মপ্রকাশ জানান দিতেই এমন হামলা চালিয়েছিল জেএমবি। তাদের সেই উদ্দেশ্য সফল হয়েছে। দেশ-বিদেশে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল ওই হামলা।

দিবস’টি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নির্দেশনায় মঙ্গলবার (১৭ আগস্ট) সকালে দেবীদ্বার থানার গেইট এলাকায় স্বাধীনতা ও গনতন্ত্রের শত্রুদের দ্রুত বিচারের দাবীতে মানববন্ধন করেছে দেবীদ্বার উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও কুইক রেসপন্স স্বেচ্ছাসেবক লীগ ৭১ টিম।

 

মানবন্ধন উপস্থিত ছিলেন; দেবীদ্বার উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব মোঃ মিজানুর রহমান,উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা সুলতান আহাম্মেদ,সাইফুল, ইসলাম জয় ও দেবীদ্বার পৌর স্বেচ্ছাসেবক লীগ নেতা ফয়সাল হোসেন সবুজ, রানা, রাজু রাফি,সাগর, রাকিব সহ দেবিদ্বার উপজেলা ও পৌর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীর সহ কুইক রেসপন্স স্বেচ্ছাসেবক লীগ ৭১ টিম এর সেচ্ছাসেবীরা।

 

আদালত ও পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, ২০০৫ সালের ১৭ আগস্ট জেএমবির সিরিজ বোমা হামলার ঘটনায় সারাদেশে মামলা হয় ১৫৯টি। তদন্ত শেষে ১৬টি মামলায় চ‚ড়ান্ত প্রতিবেদন (ফাইনাল রিপোর্ট) দেয়া হয়। আদালতে চার্জশিট দেয়া হয় ১৪৩টি মামলার। এর মধ্যে নিম্ন আদালতে ৯৭টি মামলার বিচারকাজ শেষ হয়েছে। বিচারাধীন আছে আরো ৪৬টি মামলা। এসব মামলায় এজাহারে নাম উল্লেখ করে আসামি করা হয়েছিল ২৪২ জনকে। আর অভিযোগপত্রে আসামি করা হয়েছিল ১ হাজার ১২১ জনকে। এর মধ্যে গ্রেপ্তার করা হয়েছিল ৯৮৮ জনকে।

error: Content is protected !!