বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৮:৫৭ অপরাহ্ন
ব্র্যাকিং নিউজ :

বুড়িচংয়ে কোরপাই – কাকিয়ারচর সড়কটিতে নেই উন্নয়নের ছোঁয়া, জনদুর্ভোগে হাজার হাজার গ্রামবাসী

এন,সি জুয়েল //
  • প্রকাশের সময় : সোমবার, ৫ জুলাই, ২০২১

এন.সি জুয়েল
কুমিল্লার বুড়িচংয়ের কোরপাই – কাকিয়ারচর সড়কের ২ কিলোমিটার অংশে স্বাধীনতার অর্ধশত বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। এতে প্রতিদিন চাকুরীজীবি, ব্যবসায়ী, শিক্ষার্থী,রোগীসহ এখানকার কৃষকরা তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করনে চরম দুর্ভোগ পোহাচ্ছে। উল্লেখ্য মাটির এই সড়কটির সংস্কার বা উন্নয়নে বছরের পর বছর স্থানীয় গ্রামবাসী আশার বানী শুনে আসছে।

 

কুমিল্লার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নে কোরপাই-কাকিয়ারচর সড়কটির অবস্থান। এই কাকিয়ারচর গ্রামের পাশেই লোয়ারচরসহ পাশ্ববর্তী দেবিদ্বার উপজেলার প্রেমু ও ব্রাহ্মনখাড়া গ্রাম। এই ৫ টি গ্রামের মানুষের চলাচলের সড়ক এটি। প্রায় ২ কিলোমিটার দীর্ঘ সড়কটিতে স্বাধীনতার পর গত অর্ধশত বছরেও উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। গ্রামগুলোতে কমপক্ষে ৬ হাজারেরও বেশী লোকের বসবাস। গ্রামে রয়েছে সরকারী-বেসরকারী চাকুরীজীবি, ব্যবসায়ী,কৃষকসহ অনেক শিক্ষার্থী।

 

 

সড়কটি বর্ষায় ব্যবহারের পুরোপুরি অনুপযোগী হয়ে পড়ায় প্রতিদিন অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। এসময় রিক্সা, সিএনজি অটোরিক্সা, ইজিবাইকসহ ছোট ছোট যানবাহন চলাচল একেবারেই বন্ধ হয়ে যায়। এতে পায়ে হেঁটেই যাতায়াত করতে কষ্ট হয় গ্রামবাসীর।কোরপাই গ্রামের সন্তান মোকাম ইউনিয়ন যুবলীগের সহ – সভাপতি মোঃ শাহ আলম, যুগ্ম সাধারণ সম্পাদক হোসেন বিন বলিল ও কাকিয়ারচর গ্রামের ব্যাংক কর্মকর্তা মনির হোসেন,মোকাম ইউনিয়ন যুবলীগের সিনিয়র সহ- সভাপতি আমির হোসেন, কবি ও লেখক সুলতান মুন্সী,আব্দুল কাদের প্রমুখ জানান, উল্লেখিত গ্রামগুলোর অধিকাংশ বাসিন্দাই কৃষি কাজ করেই জীবিকা নির্ভর করেন। কাছাকাছি দূরত্বে থাকা দেশের অন্যতম বৃহৎ পাইকারী তরকারী বাজার নিমসারেই কৃষকরা তাদের উৎপাদিত ফসল বিক্রি করছেন প্রতিদিন। কৃষক রাসেল, আলম,জব্বার মিয়া জানান, সড়কটিতে যান চলাচলের অসুবিধার কারণে আমাদের উৎপাদিত পন্য বাজারে নিয়ে যেতে শ্রমিকদের উপর নির্ভর করতে হচ্ছে।

 

এর জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে হচ্ছে। ফলে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে কৃষকদের।বর্ষার পুরো সময়ই সড়কটি ব্যবহারের অনুপযোগী থাকায় রোগী,বয়স্ক লোকজন কিংবা অসুস্থ গর্ভবতী মহিলাদেরও অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।কখনো অতিব জরুরী প্রয়োজনে রিক্সা,সিএনজি অটোরিক্সা নিয়ে রোগীদের বহনে অতিরিক্ত ভাড়া গুনতে হয়। গ্রামে কথা হয় মোজাম্মেল,রোমান,লিটন,মাসুম,হারুন, সাদেক, সুমন, নুরু মাইক্রোবাস ও মারুতি চালকদের সাথে।

 

তারা জানান,ব্যবহারের অনুপযোগী হওয়ায় মহাসড়কের পাশে নিরাপদস্থানে গাড়ি রেখে পায়ে হেটে বাড়িতে আসা-যাওয়া করেন। গ্রামের আব্দুল আল মামুন নামের এক কিশোরের সাথে কথা বলে জানা গেছে, এই সড়ক পথেই রয়েছে কাকিয়ারচর আদর্শ কারিগরি উচ্চ বিদ্যালয়, কাকিয়ারচর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কোরপাই কাকিয়ারচর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা। রয়েছে বর্ণমালা আইডিয়াল স্কুল,মর্ডান ইসলামিয়া একাডেমী ও কে.এস ইন্টারন্যাশনাল নামের ৩ টি কেজি স্কুল। এছাড়াও কোরপাই এম এন এইচ ও জেনিন নামের দুটি কোল্ড ষ্টোরেজ।এছাড়াও কাকিয়ারচর কমিউনিটি ক্লিনিক রয়েছে এখানে। কিন্তু দু’কিলোমিটার দীর্ঘ সড়কটির সংস্কার না হওয়ায় কার্যত সবকিছুতেই স্থবিরতা দেখা দিয়েছে। কথা হয় কাকিয়ারচর আদর্শ কারিগরি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আইয়ুব মুন্সীর সাথে।

 

তিনি বলেন, বর্ষাকালে সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায় অতিরিক্ত কাদার কারণে। তিনি বলেন,দীর্ঘ দিন ধরে শুনে আসছি,সড়কটির সংস্কার হবে,কিন্তু ওই শোনা পর্যন্তই,সংস্কার আর হয়না। ফলে বছরের পর বছর ধরে এই সড়ক পথ ব্যবহার করা হাজার হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে। স্থানীয় ইউপি সদস্য সাইফ উদ্দিন সাইফুল ও মোবারক হোসেন জানান, প্রয়াত এমপি আব্দুল মতিন খসরু বহুবার এই সড়কটি সংস্কারের ওয়াদা দিলেও সেটা বাস্তবায়িত হয়নি। স্থানীয় এমপিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট উল্লেখিত গ্রামগুলোর মানুষদের দাবী যত দ্রুত সম্ভব কোরপাই – কাকিয়ারচরের প্রধান সড়কটির সংস্কার করে জনদুর্ভোগ লাগব করার।

 

এন.সি জুয়েল
দৈনিক ভোরের কুমিল্লা।

এই জাতীয় আরোও নিউজ দেখুন

ফেসবুকে আমরা আমাদের ফলোও করুন

© All rights reserved © 2018-2021 VORERCOMILLA.COM
ডিজানাইনার বাই এ,কে আজাদ
themesba-lates1749691102
error: Content is protected !!